দীঘিনালায় বৈসাবি উদযাপন কমিটি গঠন

দীঘিনালা প্রতিনিধি হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ী সম্প্রদায়ের ঐতিহ্যবাহি সামাজিক উৎসব বৈসাবি উদযাপন কমিটি গঠন করা হয়েছে। এউপলক্ষে শনিবার উপজেলার উদাল বাগান উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাকমা সাংস্কৃতিক গোষ্ঠী’র পরিচালক আনন্দ মোহন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় দীঘিনালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমাকে আহবায়ক করে ৯ সদস্য বিশিষ্ঠ বৈসাবি উদযাপন কমিটি গঠন করা হয়।

সভায় তিন দিনব্যাপী বৈসাবি উৎসব উদযাপনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচী গ্রহন করা হয়। কর্মসূচী মধ্যে রয়েছে, বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা, প্রাচীন খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও পুরস্কার বিতরণ ইত্যাদি।

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ী সম্প্রদায়গুলো গোত্র ভেদে এই উৎসবটি ভিন্ন ভিন্ন নামে পালন করে আসছে। তারমধ্যে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু’র বৈ, মারমা সম্প্রদায়ের সাংগ্রাই’র সা ও চাকমা সম্প্রদায়ের বিজু’র বি একত্রিত করে তিন সম্প্রদায় সম্মিলীতভাবে এই সামাজিক উৎসবের নাম দিয়েছে বৈসাবি।

আগামী ১২ এপ্রিল থেকে শুরু হবে তিন দিনব্যাপীএই বৈসাবি উৎসব। উপজেলা বৈসাবি উদপন কমিটির সদস্য সচিব আনন্দ মোহন চাকমা জানান, প্রতি বছরের ন্যায় এবছরও উৎসব মুখর পরিবেশে বৈসাবি উদযাপনের জন্য আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। তাই উৎসব চলাকালীন সময়ে যাতে কোনো প্রকার অপ্রত্যাশিত ঘটনা না ঘটে সেজন্য আমরা উপজেলার সব রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ প্রশাসনের ঐকান্তিক সহযোগিতা চাই।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly