দীঘিনালায়  বিজিবির ৫১ ব্যাটালিয়ন প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ

খাগড়াছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিপোর ডটকম

2

খাগড়াছড়ির দীঘিনালায়  বিজিবি ৫১ ব্যাটালিয়ন প্রত্যাহার, গ্রামবাসীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার এবং বসতভিটা ফিরিয়ে দেয়ার দাবীতে মঙ্গলবার মানব বন্ধনকর্মসূচি পালন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 দীঘিনালা ভূমি রক্ষা কমিটির উদ্যোগে দীঘিনালা উপজেলা কমপ্লেক্স থেকে শুরু করে রাস্তায় পশ্চিম পাশে ঘন্টাব্যাপী মানব বন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে শত শত নারী পুরুষ বৃষ্টি উপেক্ষা করে মানব বন্ধন কর্মসূচিতে অংশ নেন। এসময় বিভ্ন্নি দিাবি সম্বলিত পেস্টুন ও প্লেকার্ড প্রদর্শন করা হয়।

মানববন্ধন কর্মসূচি চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন দীঘিনালা ভূমি রক্ষা কমিটির সদস্য নতুন চন্দ্র কর্বারী। ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য অপসরী চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন, ভূমি রক্ষা কমিটির সদস্য ৪নং দীঘিনালা ইউনিয়ন পরিষদ সদস্য উষাবরন চাকমা, নতুন চন্দ্র চাকমা প্রমুখ।

সমাবেশে দীঘিনালা  বিজিবির ৫১ ব্যাটালিয়ন প্রত্যাহারের দাবিতে আগামী ২ নভেম্বর অবস্থান ধর্মঘটের ঘোষনা দেয় হয়। এর পরও যদি বিজিবি ৫১ ব্যাটালিয়নকে প্রত্যাহার করা না হয় তাহলে আরও  কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষনা দেয় দীঘিনালা ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ।

এদিকে বিজিবি’র দেয়া তথ্যানুসারে জানা যায়, ৫১ নং দীঘিনালা মৌজার আওতাধীন বাবুছড়া সাবজোন এলাকায় সরকারী নিয়মনীতি অনুসরন করে ২৯.৮০ একর অধিগ্রহনকৃত ভূমিতে বিজিবি’র ৫১ ব্যাটালিয়নের সদর স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। এক্ষেত্রে কারো ভূমি বেদখল কিংবা কোনো পরিবারকে উচ্ছেদ করা হয়নি বলে বিজিবি’র পক্ষ থেকে জানানো হয়ছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly