দীঘিনালার মেরুং ইউনিয়ন পরিষদে ১ কোটি ২৫ লাখ টাকার  বাজেট ঘোষনা  

 জাহাঙ্গীর আলম রাজু, দীঘিনালা,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

 খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার ১ নং মেরুং ইউনিয়ন পরিষদে আগামী অর্থ বছরে উন্নয়ন মূলক কাজের জন্য ১ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৮১২ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে।

এউপলক্ষে বুধবার বিকালে ইউনিয়ন পরিষদ মাঠে উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মাসুদ করিম প্রধান অতিথির বক্তব্য রাখেন। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহিদ পাভেল বিশেষ অতিথির  বক্তব্য রাখেন।

সভার শুরুতে ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন আনুষ্ঠানিকভাবে বাজেট ঘোষনা করেন এবং ঘোষিত বাজেটের অর্থ কোন কোন খাতে ব্যয় করা হবে তা উপস্থাপন করেন। প্রথম বারের মত বাজেট ঘোষনা এবং উন্নয়ন মূলক কর্মকান্ডের পরিকল্পনা জনসম্মুখে উপস্থাপন করায় উপস্থিত লোকজন চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।

সভায় প্রধান অতিথি’র বক্তব্যে জেলা প্রশাসক মাসুদ করিম বলেন, ঘোষিত বাজেটে পরনির্ভরশীলতা বেশী থাকলেও এ বাজেট পরিকল্পনা মোতাবেক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে এতে সন্দেহের কোনো অবকাশ নেই। তবে পর্যায়ক্রমে পরনির্ভরশীলতা পরিহার করে স্বনির্ভরতা অর্জন করতে হবে। তা না হলে বাজেটের লক্ষ্য উদ্দেশ্য কিংবা কর্মপরিধি বাস্তবায়ন আদৌ সম্ভব নয়।

এক্ষেত্রে পরিষদের নিজস্ব আয়ের প্রতি গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, স্বনির্ভরতা অর্জন করতে না পারলে পরনির্ভরশীলতা কাংখিত লক্ষ্য বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে এটাই স্বাভাবিক। তবে স্বনির্ভরতা অর্জন একা ইউনিয়ন পরিষদের পক্ষে সম্ভব নয়। তাই ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে সরকারী নির্দেশনা মোতাবেক হোল্ডিং টেকসসহ পরিষদের নিজস্ব পাওনা পরিশোধ করার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি অনুরোধ জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly