থানছির দূর্গমাঞ্চলে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে ১০জনের মৃত্যু!

 বান্দরবান প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

2

বান্দরবানে থানছি উপজেলার দূর্গমাঞ্চলের ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে বিনা চিকিৎসায় গত এক সপ্তাহে ১০জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। সর্ব শেষ গত মঙ্গলবার রাতে মারা গেছেন থানছি উপজেলা সদরের ছান্দাক পাড়ার অংশৈসিং মারমা(১৯) নামের এক যুবক।

এদিকে স্থানীয় জনপ্রতিনিধিরা অভিযোগ করেছেন,থানছি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন চিকিৎসক না থাকায় বিনা চিকিৎসায় মারা যাচ্ছে ম্যালেরিয়ায় আক্রান্ত এসব শিশু ও নারী-পুরুষ।

জনপ্রতিনিধিরা জানান,থানছি উপজেলার সীমান্তবর্তী এলাকা জিন্না পাড়া, অলসেন পাড়া,রায়বাহাদুর পাড়া,অংসা খেয়াং পাড়া,চিংথোয়াইঅং হেডম্যান পাড়া,সত্যমনি পাড়া,থানছি উপজেলা সদরে নাইদারী পাড়া ও সীমান্তে থুইছা খেয়াং পাড়াগুলোতে  ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এসব পাড়া গুলোতে গত এক সপ্তাহে মারা গেছেন অন্ততপক্ষে ১০জন নারী-পুরুষ। এদের মধ্যে ২ জন শিশুও রয়েছে।

টুকতং পাড়া নিবাসী গৃহবধূ পাপরী ¤্রাে (২৪) সাংবাদিকদের জানান, তার মেয়ের বয়স মাত্র চল্লিশ দিন হয়েছে। টিকা দেয়ার জন্য এক মাস যাবৎ হাসপাতালের ফটকে চিকিৎসকদের অপেক্ষা করছি। কিন্তুু কোন চিকিৎসকের দেখা পায়নি। আমি গর্ভবতী থাকা অবস্থায়ও একটি টিকাও নিতে পারেনি।

রেমাক্রী ইউনিয়নের মালিরাং চেয়ারম্যান পাড়া থেকে মল্লীকা ত্রিপুরা (৩০) বলেন, তার ছেলের বয়স সাত মাস। এক সপ্তাহ ধরে হাসপাতালের প্রধান ফটকে এসে অপেক্ষা করছি। চিকিৎসকের  দেখা মিলেনি।

তিন্দু ইউনিয়নের কোঅং খুমী পাড়া থেকে টিকা নিতে আসা কবিতা ত্রিপুরা (২৪) অভিযোগ করে বলেন, আমি সাত মাসের অন্তসত্ত্বা। হাম টিকা দেয়ার জন্য এক সপ্তাহ ব্যাপী চিকিৎসক অপেক্ষায় আছি। দিনের পর দিন মাসের পার মাস ডাক্তারের দেখা না পাওয়ায় তারা  হতাশায় বাড়ি ফিরে যাচ্ছে সবাই।

থানছি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা জানান, থানছি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন চিকিৎসক নেই। সোমবার ম্যালেরিয়ায় আক্রান্ত চহ্লাপ্রু মারমা নামের নয় বছরের এক শিশুকে স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসক না থাকায় বিনা চিকিৎসায় তার মৃত্যু হয়। এর আগে মারা যায় উথোয়াইচিং মারমা নামে পাঁচ বছরের এক শিশু।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আররও জানান, ১৪জুলাই দূর্গম অঞ্চল  ছোট মদক থেকে থানছি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা ম্যালেরিয়ায় আক্রান্ত নারী রোগী মথেরুং ত্রিপুরার সাথে চিকিৎসক না থাকার বিষয়ে  সিভিল সার্জন ডাঃ মংতেঝ এর সাথে  কথা বলানো হয় উপজেলা পরিষদ চেয়ারম্যানের মোবাইল থেকে। এ পর্যন্ত ম্যালেরিয়ায় ১০জনের মৃত্যুর খবর নিশ্চিত করেন তিনি।

কিন্তু এ ব্যাপারে বান্দরবানের সিভিল সার্জন ডাঃ মংতেঝ‘র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,“বিষয়টি আমার জানা নেই। উপজেলা পরিষদ চেয়ারম্যান কিংবা এলাকার লোকজন জানিয়ে থাকলে তাদেরকে বলুন। আমি এ ব্যাপারে কিছুই জানি না”।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly