থানছিতে ম্যালেরিয়া নিয়ন্ত্রনে সেনা  সেনা বাহিনীর বিনা মূল্যে চিকিৎসা ক্যাম্প

বান্দরবান প্রতিনিধি,হিলবিডিটেয়েন্টিফোর ডটকম

pic Sena (1)

বান্দরবানের থানছিতে ম্যালেরিয়া প্রাদূর্ভাব নিয়ন্ত্রনে আনতে ৬৯ পদাতিক ডিভিশান ব্রিগেড  বান্দরবান  সেনা রিজিয়নের তত্বাবধানে বিজিবি ৩৩ রাইফেল ব্যাটালিয়ানের বলিপাড়া জোন  শনিবার থেকে বিনা মূল্যে চিকিৎসা ক্যাম্প শুরু করেছে। থানছি সরকারী উচ্চ  বিদ্যালয় মাঠে চিকিৎসা ক্যাম্পে  ৫শতাধিক আদিবাসী রোগীকে চিকিৎসা ও বিনা মূল্যে ঔষধ দেয়া হয়েছে।

৩৩ ব্যাটালিয়ান বলিপাড়া জোনের জোনাল কমাল্ডিং অফিসার লেঃ কর্নেল  লুৎফুল রহমান,বান্দরবান রেজিয়নের লেঃ কর্নেল সাখাওয়াদ হোসেন এর নেতৃত্বে বান্দরবান রেজিয়ন হাসপাতালের চিকিৎসক ক্যাপ্টেন শফিক আহম্মদ, ক্যাপ্টেন রিফাদ হোসেন, ল্যাপ্টেন সুফিয়া কামাল। এ সময় চিকিৎসকদের সর্বাক্ষনিক সহযোগীতা করেন থানছি উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা।

৩৩ ব্যাটালিয়ান বলিপাড়া জোনের জোনাল কমাল্ডিং অফিসার লেঃ কর্নেল  লুৎফুল রহমান সাংবাদিকদের বলেন, ৫শতাধিক বিভিন্ন রোগের রোগীদের অধিকাংশ ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হয়েছে।

 বান্দরবান রিজিয়নের লেঃ কর্নেল সাখাওয়াদ হোসেন বলেন, বান্দরবান রেজিয়ন অধীনের গরীব দরিদ্র রোগীদের সেবা করার নিয়মিত একটি প্রক্রিয়া প্রতি বছর পাহাড়ী অঞ্চলে এই সেবা দিয়ে থাকি। বর্তমানে থানছি উপজেলা ম্যালেরিয়া প্রাদুর্ভাব দেয়ায় তা নিয়ন্ত্রনের জন্য আমার সেবা দিয়ে যাচ্ছি।এই কর্মসূচী আগামীতে ও অব্যাহত থাকবে।

উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা সাংবাদিকদের জানান,উপজেলা ৪টি ইউনিয়নের মধ্যে রেমাক্রী ও তিন্দু ইউনিয়নের ম্যালেরিয়া প্রাদূর্ভাব ও আক্রান্ত সংখ্যা বেশী কিন্তু থানছি সদর সাথে ইউনিয়নের  যোগাযোগ ব্যবস্থা এখনও সম্ভব হয়নি।তিনি রেমাক্রী ও তিন্দু ইউনিয়নের দরিদ্র আদিবাসী রোগীদের বিনা মূল্যে ঔষধসহ চিকিৎসা সেবা দেয়ার বান্দরবান সেনা রেজিয়নের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রতি আহব্বান জানান ।

উল্লেখ্য গত এক মাসে বান্দরবানের দুর্গম এলাকা হিসাবে খ্যাত থানছি উপজেলায় অন্ততঃ ৩০ জনের উপরে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা দাবি করেছেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly