খাগড়াছড়ির ৪৫টি প্রাথমিক বিদ্যালয়ে শুদ্ধ উচ্চারণে বাংলা পঠন উন্নয়ন কর্মসূচী শুরু

খাগড়াছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture1 ll

ভাষার মাস ফেব্রুয়ারীতেই খাগড়াছড়ির ৪৫টি প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়েছে শুদ্ধ উচ্চারণে বাংলা পড়ার একটি ব্যতিক্রমী কর্মসূচী। আগামী ২০১৭ সাল পর্যন্ত এই কর্মসূচীর আওতায় জেলার চাকমা-মারমা ও ত্রিপুরা ছাত্র-ছাত্রীদের স্ব স্ব মাতৃভাষায় অনুদিত সমৃদ্ধ শিশু সাহিত্যেও বইপড়া কার্যক্রমও পরিচালনা করা হবে। পাশাপাশি পাঠদানকে উপভোগ্য-আনন্দময় এবং প্রাণবন্ত করতে ধারাবাহিকভাবে প্রশিক্ষণ দেয়া হবে শিক্ষা কর্মকর্তা-অভিভাবক-শিক্ষক ও উন্নয়ন কর্মীদের।

খাগড়াছড়ির জেলা প্রশাসক বৃহস্পতিবার শহরের একটি কমিউনিটি সেন্টারে আনুষ্ঠানিকভাবে ‘উন্নয়নের অগ্রযাত্রায় পঠন দক্ষতার প্রসার’ শীর্ষক এই কর্মসূচীর উদ্বোধন করেন।

কবি ও প্রাবন্ধিক মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পার্বত্য জেলা পরিষদ সদস্য মোঃ সাহাবউদ্দিন মিয়া, সদর উপজেলা নির্বাহী অফিসার মীর শওকত হোসেন, সেভ দ্য চিলড্রেন’র কর্মকর্তা রতœা শারমীন ঝরা, উপজেলা শিক্ষা কর্মকর্তা  মোঃ আব্দুল লতিফ, ইউএনডিপি-সিএইচটিডিএফ’র জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা এবং শিক্ষা উন্নয়ন গবেষক শাহীন ইসলাম।

জাবারাং কল্যাণ সমিতি’র প্রকল্প সমন্বয়ক দয়ানন্দ ত্রিপুরা’র স্বাগত বক্তব্য এবং শুভরঞ্জন ত্রিপুরা’র সঞ্চালনায় সম্পন্ন সভায় জেলার পানছড়ি, দীঘিনালা ও সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ইউআরসি ইনস্ট্রাক্টর, শিক্ষক, উন্নয়নকর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly