খাগড়াছড়ির কমলছড়িতে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত

খাগড়াছড়ি  প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

hand

‘স্যানিটেশনের অভ্যাস করি, সুস্থ সবল বাংলাদেশ গড়ি’ এবং ‘হাত ধুই, জীবন বাঁচাই’ প্রতিপাদ্য বিষয় নিয়ে বৃহস্পতিবার খাগড়াছড়িতে বিশ্ব হাত ধোয়া দিবস উদ্যাপিত হয়েছে।

কমলছড়ি ইউনিয়ন পরিষদ ও জাবারাং কল্যাণ সমিতি’র যৌথ উদ্যোগে এবং ‘কনসার্ন ইউনিভার্সেল- বাংলাদেশ’ এর কারিগরী সহায়তায় নেদারল্যান্ড সরকার ও ইউনিসেফ-এর অর্থায়নে স্কুল লেড টোটাল স্যানিটেশন (এসএলটিএস) প্রকল্পের উদ্যোগে দিবসটি উদযাপন করা হয়।

কমলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা।কমলছড়ি ইউপ চেয়ারম্যান সুপন খীসা’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরুন জ্যোতি চাকমা প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা ও কনসার্ন ইউনিভার্সেল, বাংলাদেশ-এর প্রকল্প কর্মকর্তা এন্টিনা চাকমা প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন এসএলটিএস প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা তিলক জ্যোতি চাকমা।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা নিজে ল্যাট্রিন, নিরাপদ পানির উৎস ও সাবান অংকনের মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা পর্ব উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা প্রতিদিন নির্ধারিত সময়ে সঠিক নিয়মে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের মাধ্যমে ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন রোগ প্রতিরোধ করা ও শিশু মৃত্যুর হার কমিয়ে আনার লক্ষের প্রতি জোর দেন।

উল্লেখ্য, কমলছড়ি ইউনিয়নের স্যানিটেশন মাস উদযাপনের মাধ্যমে জাবারাং কল্যাণ সমিতির পক্ষকালব্যাপী জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালনের সমাপ্তি ঘটলো। এ পর্যন্ত খাগড়াছড়ি সদর ও দীঘিনালা উপজেলার মোট ৫টি ইউনিয়নের আওতায় ৫৯টি প্রাথমিক ও ১৬টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহণে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly