খাগড়াছড়ির য়ংড বৌদ্ধ বিহারের ১১১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ফাল্গুনি পুর্ণিমা পালন

খাগড়াছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture1

খাগড়াছড়ির ঐতিহ্যবাহী ১১১তম য়ংড বৌদ্ধ বিহার প্রতিষ্ঠা বার্ষিকী ও ফাল্গুনি পুর্ণিমা(তবং লাব্রে) যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্যে উৎসবের মাধ্যমে উদযাপিত হয়েছে।

দিনব্যাপী কর্মসূচী মধ্যে ছিল মঙ্গল সূত্র পাঠ, আরোং ছোয়াইং, ধর্মীয় পতাকা উত্তোলন, প্রবজ্যা ও উপসম্পদা গ্রহন, বিহারধ্যক্ষসহ বিহার পরিক্রমা পূর্বক বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহন, বুদ্ধমুর্তি দান, অষ্ট পরিখারা দান, সংঘদান, ভিক্ষুসংঘের ধর্মদেশনা, ভিক্ষু সংঘের পিন্ডদান, পঞ্চশীল গ্রহন, কল্পতরু দান, হাজার প্রদীপ দান, সকল দানীয় বস্তু উৎসর্গ, প্রতিষ্ঠা বার্ষিকী আলোচনা, ধর্মদেশনা, হাজার প্রদীপ পূজা । ভোরে ধর্মীয় সংগীত ও পতাকা উত্তোলন করা হয়।

 সকালে য়ংড বৌদ্ধ বিহারে র‌্যালী শোভা যাত্রায় মন্দিরটিকে ৩পাক ঘুরে আরোং ছোয়াইং ও পুষ্প ফুলসহ বড় বুদ্ধ মুর্তিতে পূজা প্রার্থনা করা হয়। ধর্ম দেশনা দেন মানিকছড়ি রাজ জেতবন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ভদন্ত উত্তমা স্থবির। পঞ্চশীল দান দেন বাংলাদেশের পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ও মিলনপুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ মৈত্রী সত্যানন্দ স্থবির। সূত্র পাঠ করেন গুগড়াছড়ি অরন্যকুটির শ্রীমৎ উপসেনা স্থবির।

উদযাপন কমিটি’র আয়োজনের আহবায়ক সানুমং মারমা সভাপতিত্বে ধর্মীয় আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোঅং মারমা। বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি মং সার্কেলের চীফ রাজা সাচিংপ্রু চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ক্যজরী মারমা, উদযাপন কমিটি’র আহবায়ক সানুমং মারমা, য়ংড বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি’র সভাপতি থোয়াইহ্লাপ্রু চৌধুরী, সম্পাদক নিয়ং মারমা ও অংসা মারমা। এসময় এলাকার ধর্মীয়নুরাগীরা উপস্থিত ছিলেন ।

এর আগে মঙ্গলবার সকালে সম্মিলিত বুদ্ধস্নানের  মাধ্যমে দুদিন ব্যাপী তবং হ্লাব্রে প্যুয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এতে  উদ্বোবধক ছিলেন মং সার্কেলের চীফ রাজা সাচিংপ্রু চৌধুরীর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। অনুষ্ঠানে শ্রমণ/প্রবজ্যা গ্রহন, পুষ্প পূজা ও প্রদীপ পূজা এবং পঞ্চশীল গ্রহন করেন পূন্যার্থী এলাকার দায়ক-দায়িকারা। এ সময় এলাকার বৌদ্ধ নর-নারী, দায়ক-দায়িকা, সুশীল সমাজের গন্যমান্য ব্যক্তিরা অংশ গ্রহন করেন । সন্ধ্যায় কল্পতরু ও হাজার বাতি প্রজ্জলন করা হয় ।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly