খাগড়াছড়িতে মং সার্কেলের ঐহিত্যবাহী রাজ পুন্যাহ্ অনুষ্ঠিত

খাগড়াছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

mong raja pic 05hillbd24.com
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শনিবার খাগড়াছড়িতে মং সার্কেলের ঐতিহ্যবাহী রাজ পুন্যাহ্ (রাজস্ব আদায়ের উৎসব) অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী রাজ পুন্যাহ্ অনুষ্ঠানে প্রজাদের কাছ থেকে আদায় করা ভূমি ও জুমের কর মৌজা প্রধান হেডম্যান রাজ বাহাদুরের হাতে তুলে দেন।

সকাল ১১টায় মং রাজা সাচিং প্রু চৌধুরী নিজস্ব সৈন্য বেষ্টিত অবস্থায় রাজবাড়ি থেকে রাজ বাড়ি প্রাঙ্গনে তৈরীকৃত দরবার হলে আগমণ করেন। এ সময় রাজাকে মৌজার প্রধান হেডম্যান, গ্রাম প্রধান কার্বারী ও শত শত প্রজারা স্বাগত জানান। অনুষ্ঠানের শুরুতে প্রথমে মারমা, চাকমা, ত্রিপুরা ও বাঙালিদের পৃথক পৃথক নৃত্য ও পরে যৌথ নৃত্যে পরিবেশন করা হয়।

এর পর রাজ বাহাদুর সাচিং প্রু চৌধুরী প্রজাদের উদ্দেশ্য বক্তব্যে দেন। রাজা সাচিং প্রু চৌধুরী তার বক্তব্যে এলাকার শান্তি ভ্রাতৃত্ববোধ ও সকলের মঙ্গলের জন্য সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। হিংসা বিদ্বেষ বিভেদ ভুলে এক হওয়ার আহ্বান জানান।

mong raja pic 01hillbd24.com

অনুষ্ঠানে এসময় রাজ মাতা মাধবী লতা চৌধুরী, রাজ কুমারী উমাচিং চৌধুরী, খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান সাথোঅং মারমা, ইউএনডিপির প্রতিনিধি রবার্ট স্টলম্যান, জেলার উর্ধ্বতন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বর্তমান রাজা সাচিং প্রু চৌধুরী ২০০৯ সালে রাজা হিসেবে অভিষেকের পর এটি ৫ম রাজ পুন্যাহ্ অনুষ্ঠান। রাজস্ব আদায়ের এই উৎসব মহাধূমধামে তিন পার্বত্য জেলার তিনটি সার্কেলে (চাকমা সার্কেল, বোমাং সার্কেল ও মং সার্কেল) আলাদা আলাদা ভাবে উদ্যাপন করা হয়। এই উৎসব আদিবাসীদের একটি সংস্কৃতিরও অংশ।

এ দিন মৌজার প্রাধন হেডম্যান প্রজাদের কাছ থেকে আদায় করা ভূমি ও জুমের কর রাজার হাতে তুলে দেয়। তেমনি সাধারণ প্রজারাও রাজার সানিধ্য লাভ করে। এসময় তরা রাজাকে উপদৌকন হিসেবে জুমের বিভিন্ন ফসল চাল, ফলমুল দিয়ে থাকে।

রাজ পুন্যাহ্ উদ্যাপন কমিটির আহ্বায়ক হেডম্যান হিরনজয় ত্রিপুরা জানিয়েছেন, রাজপুন্যাহতে মং সার্কেলের ৮০ জন হেডম্যান রাজার হাতে রাজস্ব তুলে দেন। এছাড়াও চার শতাধিক গ্রাম প্রধান কার্বারী ও শত শত প্রজা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

mong raja pic 04hillbd24.com

Print Friendly