খাগড়াছড়িতে পাহাড়ি নারীকে ধর্ষণের প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশনসহ তিন সংগঠনের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Protest rally in Khagrachari, 29.01.2015

খাগড়াছড়ির পানখাইয়া পাড়ায় পাহাড়ি নারীকে ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষক দেব বিকাশ বড়–য়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বৃহস্পতিবার খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনসহ তিনটি সংগঠন বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক দ্বিতীয়া চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, চেঙ্গী স্কোয়ারে প্রতিবাদ সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সদস্য লিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের জেলা আহ্বায়ক কমিটির সদস্য বরুণ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অবনিকা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

এর আগে স্বনির্ভরের ইউপিডিএফ কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা, কলেজগেট হয়ে চেঙ্গী স্কোয়ারে গেলে পুলিশের বাধার মুখে পড়লে সেখানেই প্রতিবাদ সমাবেশ করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, পানখাইয়া পাড়ায় পাহাড়ি নারী ধর্ষণের ঘটনা পার্বত্য চট্টগ্রামে নতুন কোন ঘটনা নয়। এখানে প্রতিনিয়ত নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা উদ্বেগজনকভাবে বেড়েই চলেছে। ঘরে-বাইরে, রাস্তা-ঘাটে কোথাও পাহাড়ি নারীরা আজ নিরাপদ নয়। পার্বত্য চট্টগ্রাম যেন ধর্ষকের আস্তানায় পরিণত হয়েছে। প্রশাসন অপরাধীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কোন পদক্ষেপ না নেওয়ার কারণে এসব ঘটনা বার বার ঘটে চলেছে।

বক্তারা নারী ধর্ষণ, নির্যাতন সহ সকল ধরনের নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য নারী সমাজ-ছাত্র সমাজ ও যুব সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা ধর্ষক দেব বিকাশ বড়–য়ার দৃষ্টান্তমূলক শাস্তি, ধর্ষণের শিকার নারীর যথাযথ চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদান, নারী নির্যাতন বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ এবং ধর্ষণের মেডিকেল টেস্ট রিপোর্টের উপর থেকে অঘোষিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার জোর দাবি জানান।

উল্লেখ্য, বুধবার দেব বিকাশ বড়–য়া (৪০) পানি নেওয়ার অজুহাতে খাগড়াছড়ি শহরের পানখাইয়া পাড়ায় এক গৃহকর্মীকে ধর্ষণ করে। এলাকার লোকজন ধর্ষক দেব বিকাশ বড়–য়াকে আটক করে খাগড়াছড়ি সদর থানা পুলিশের হাতে সোপর্দ করে।  ধর্ষিতাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন ভর্তি করা হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly