খাগড়াছড়িতে পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

OLYMPUS DIGITAL CAMERA

খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোন ছড়া ইউনিয়নের রান্যাবাড়ি গ্রামে পাহাড়ী কিশোরীকে ধর্ষণ ও ধর্ষনকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শুক্রবার উইমেন্স ফেডারেশনসহ তিন সংগঠন বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রিনা চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, মহাজন পাড়ার সূর্য শিখা ক্লাবের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির আহ্বায়ক জিকো ত্রিপুরা। পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সদস্য এল্টন চাকমার সঞ্চালনায় বক্তব্য দেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুভাষ চাকমা। এর আগে খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভরের ইউপিডিএফের কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে  নারাঙহিয়া, উপজেলা ও চেঙ্গী স্কোয়ার হয়ে পাড়ার সূর্য শিখা ক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

 বক্তারা পাহাড়ি কিশোরীকে ধর্ষণের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন,  নারীরা আজ কোথাও নিরাপদে থাকতে পারছে না। নিজের ঘরেও তারা ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে। কল্পনা চাকমা অপহরণ থেকে শুরু করে এ যাবত নারী  ধর্ষণ, নির্যাতনের ঘটনায় সুষ্ঠূ বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটেই চলেছে।

বক্তারা ধর্ষণের মেডিকেল রিপোর্টের উপর প্রশাসনের গোপন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে এ যাবত যারা ধর্ষণের শিকার হয়েছেন তাদের ধর্ষণের আলামত নষ্ট করে নেগেটিভ রিপোর্ট দেয়া হচ্ছে। যার ফলে অপরাধীরা সহজেই খালাস পেয়ে আবারো অপরাধ সংঘটনে উৎসাহিত হচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা পাহাড়ি কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িত পুলিশ কর্তৃক আটক মো: জিয়া রহমানের দৃষ্টান্তমূলক শাস্তি, এযাবতকালে নারী ধর্ষণ ও হত্যার ঘটনার সুষ্ঠু বিচার, ধর্ষণের মেডিকেল রিপোর্টের উপর অঘোষিত নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং নারী নির্যাতনের ঘটনা বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ির ভেইবোনছড়ায় সেটলার বাঙালি কর্তৃক দ্বিতীয় শ্রেণী পড়ুয়া পাহাড়ি কিশোরীকে ধর্ষন করে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly