খাগড়াছড়িতে কৃষকদের সুফল পেতে স্থানীয় বাজার ব্যবস্থাপনা সংস্কারের দাবি

খাগড়াছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম
খাগড়াছড়ি কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পেতে হলে স্থানীয় বাজার ব্যবস্থাপনার সংস্কার করা জরুরী।

বুধবার(১৫ জানুয়ারী) খাগড়াছড়ির একটি কমিউনিটি সেন্টারে হিল ক্যাম্পেইন গ্রুপ আয়োজিত ‘খাগড়াছড়িতে কৃষি পণের ন্যায্য মূল্য প্রাপ্যতা’ শীর্ষ গোল টেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাথোঅং মারমা, খাগড়াছড়ি পৌরসভার প্যানেল মেয়র এটিএম রাশেদ উদ্দিন, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান বাঁশরী মারমা, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি, কৃষিবিদ, জনপ্রতিনিধি, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

বক্তারা বলেন, বর্তমানের যে কোন কৃষি পণ্যের উৎপদান খরচ বেড়ে গেছে। সে অনুযায়ী কৃষকরা নানা কারণে পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। এ ছাড়াও বাজারে অতিরিক্ত ট্যাক্স আদায়, বাজারে কৃষকদের জন্য নির্মিত সেড বেদখলের ফলে কৃষকরা তাদের পণ্য বিক্রয়ে সমস্যা, কৃষি পণ্য সংরক্ষণাগারের অভাব তথা বাজার ব্যবস্থাপনায় সমন্বয়ের অভাব রয়েছে। এই অব্যবস্থাপনার সুযোগে মধ্যসত্ত্বভোগীরা কৃষকদের প্রতারিত করে লাভবান হচ্ছে। বক্তারা বাজারে ট্যাক্স আদায়ে সুনিদিষ্ট নীতিমালা প্রনয়ন ও প্রয়োগ, ইজারাদারদের সুনির্দিষ্ট পরিচয়পত্র ও পোষাক নির্ধারণ ও বেদখল হওয়া সেড পুনরুদ্ধারের ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাথোঅং মারমা বলেন, বাজার ব্যবস্থানার শৃংখলা ফিরিয়ে আনতে হলে বাজারের সাথে সংশিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে বিভিন্ন সংস্থার সমন্বয়ে একটি বাজার মনিটরিং কমিটি গঠন করা যেতে পারে। তিনি কৃষকদের জন্য নির্মিত সেড পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly