কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে খাঁচায় পরীক্ষামূলকভাবে মাছ চাষ প্রকল্পের উদ্বোধন

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture1 Kaptai

কাপ্তাইয়ের রোববার কর্ণফুলী নদীতে খাঁচার মধ্যে পরীক্ষামূলকভাবে মাছ চাষ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। ব্যক্তিগত উদ্যোগে এই প্রথম খাচাঁর মধ্যে পরীক্ষামূলক মাষের উদ্যোগ নেয়া হয়েছে।

বনশ্রী কমপ্লেক্স সংলগ্ন কর্নফুলী নদীতে খাঁচার মধ্যে পরীক্ষামূলকভাবে মাছ চাষের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান পান্না। এসময় প্রকল্পের উদ্যোক্তা প্রকৌশলী রুবায়েত আকতার আহমেদ ও মো: সেলিম রেজাসহ উপজেলা মৎস্য উন্নয়ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় খাচাঁয় ২২ দিন বয়সী ১০ গ্রাম ওজনের ১১ হাজার তেলাপিয়ার (মনোসেক্স) পোনা অবমুক্ত করা হয়।

প্রকল্পের উদ্যোক্তা প্রকৌশলী রুবায়েত আকতার আহমেদ ও মো: সেলিম রেজা জানান, ৩টি খাঁচার মধ্যে কেইস কালটিফিউশন পদ্ধতিতে ভাসমান মাছ চাষ প্রকল্পের যাত্রা শুরু করা হয়েছে। ৩ মাসের মধ্যে ১০গ্রাম ওজনের একেকটি মাছ ২৫০গ্রাম ওজনে বৃদ্ধি পাবে। তখন এসব মাছ খাওয়া এবং বিক্রির উপযোগী হবে। সঠিকভাবে মাছের বৃদ্ধি হলে এ প্রকল্পের আকার আরও প্রসারিত করা হবে। তখন প্রকল্পের আওতায় অনেক কর্মসংস্থানও সৃষ্টি হবে। তখন এর সাথে অন্যান্য প্রজাতির মাছের চাষও করা যাবে। এতে স্থানীয় জনগণের মাছের ঘাটতি অনেকটা মিটবে বলে তারা আশা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদ মৎস্য ভান্ডার হলেও স্থানীয় চাহিদা না মিটিয়ে এসমস্ত মাছ দেশের অন্যত্র সরবরাহ করা হয়। ফলে এলাকাবাসীকে সামুদ্রিক মাছের উপরেই অনেকটা নির্ভর করতে হয়।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly