কল্পনা চাকমা অপহরন মামলার তদন্ত প্রতিবেদন ২৫ নভেম্বর জমা দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Kolpona chakma Pic

দেশ-বিদেশে বহুল আলোচিত হিল উইমেন্স ফেডারেশন নেত্রী কল্পনা চাকমার অপহরন মামলার চুড়ান্ত তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য আরও এক মাস সময় দিয়েছেন মাননীয় আদালত। বৃহস্পতিবার মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ সুপারের পক্ষে কোর্ট পরির্দশক বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সময় বাড়ানো আবেদন জানালে আদালত আগামী ২৫ নভেম্বর তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য আদেশ দেন।

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২ জুন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার নিউ লাইল্যাঘোনা গ্রাম থেকে অজ্ঞাতনামা দৃস্কৃতকারীরা হিল উইমেন্স ফেডারেশন নেত্রী কল্পনা চাকমাকে অপহরন করে নিয়ে যায়। অবশ্যই কল্পনা চাকমার পরিবার ও তার সংগঠনের পক্ষ থেকে সেনা বাহিনীর লেফটেন্যান্ট ফেরদৌসকে দায়ী করেছিল। সরকার জনমতের চাপের মুখে একটি বিচার বিভাগীয় কমিটির গঠন করলেও রিপোর্ট আজও প্রকাশিত হয়নি।

অবশেষে এক যুগেরও অধিক সময়ের পর ২০১০ সালের ২১ মে পুলিশ মামলার চূড়ান্ত প্রতিবেদন আদালতে পেশ করে। এতে মামলার বাদী ও অপহৃতার বড় ভাই কালিন্দী কুমার চাকমা না রাজি দাবি করে ঘটনার পুনঃতদন্তের জন্য আদালতের কাছে দাবি জানান। আদালত পুনতদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দিলে ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করে। তবে আদালত সিআইডির দেয়া প্রতিবেদনটি যথাযথ হয়নি তা প্রত্যাখান করে জেলা পুলিশ সুপারকে মামলার অধিকতর তদন্তের করে প্রতিবেদন জমা দেয়ার নিদের্শ দেন।

কল্পনা চাকমা অপহরন মামলার বাদী পক্ষে আইনজীবি এ্যাডভোকেট জুয়েল দেওয়ান জানান, বৃহস্পতিবার রাঙামাটি জেলা জজ আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রোকন উদ্দিন কবিরের আদালতে কল্পনা চাকমার অপহরণ মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার দিন ধার্য্য ছিল। তবে মামলা তদন্তকারী কর্মকর্তা ও রাঙামাটি পুলিশ সুপার অমেনা বেগমের পক্ষে কোর্ট পরিদর্শক মোঃ আবুল কালাম তদন্ত প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ানোর আবেদন জানালে বিজ্ঞ আদালত আবেদন মঞ্জুর করে এক মাস সময় বাড়িয়ে আগামী ২৫ নভেম্বর তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য আদেশ দেন।

তিনি আরও জানান, এ মামলার অধিকতর ও সুষ্ঠ তদন্তের জন্য মহামান্য আদালত দেড় বছর আগে তদন্তকারী কর্মকর্তা হিসেবে জেলা পুলিশ সুপারকে তদন্ত প্রতিবেদন জমা নির্দেশ দেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly