এসএসসি পরীক্ষার্থীদের ওপর মানসিক নির্যাতনের জন্য সরকার-বিরোধীদল উভয়ই দায়ী–৮ গণসংগঠন

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

আসন্ন এসএসসি পরীক্ষা ও দেশের চলমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ উৎকণ্ঠা প্রকাশ এবং পরীক্ষার্থীদের ওপর মানসিক নির্যাতন চালানোর জন্য ক্ষমতাসীন সরকার ও বিরোধী দলীয় জোটকে দায়ী করেছে গণতান্ত্রিক যুব ফোরামসহ ৮টি সংগঠন। ।

 রোববার আট গণসংগঠনের কনভেনিং কমিটির সদস্য সচিব অংগ্য মারমার স্বাক্ষরিত একপ্রেস বার্তায় ব এ কথা বলা হয়েছে।

 সংগঠনগুলো হল, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ, সাজেক ভূমি রক্ষা কমিটি, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়াড

 হরতালের দিন রুটিন নির্ধারিত বিষয় পিছিয়ে দিয়ে এসএসসি পরীক্ষা চালিয়ে নেয়ার শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তকে সঠিক সমাধান নয় জোড়াতালি দিয়ে পার পাওয়ার ভ্রান্ত চেষ্টা মন্তব্য করে প্রেস বার্তায় বলা হয়, এতে হয়ত কোন মতে পরীক্ষা সম্পন্ন করা যাবে কিন্তু যে কারণে এ সংকটের সৃষ্টি তা নিরসন হবে না। আগামীতে অন্য আরও পাবলিক পরীক্ষা বা কোন জাতীয় কার্যক্রম নিয়ে আবার এর চাইতেও গুরুতর সংকট দেখা দেবে। সংকটের চক্রে পতিত হবে দেশ।

প্রেস বার্তায় ১৫ লক্ষ এসএসসি ও সমমানের দাখিল পরীক্ষার্থীর শিক্ষা জীবন নয়, গোটা দেশ ও জাতির ভবিষ্যত নিয়ে ভাবা দরকার মন্তব্য করে আরও বলা হয়,ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধীদল বিএনপিভুক্ত দলসমূহ পরষ্পরের বিরুদ্ধে দোষারোপ করলেও প্রকৃতপ্রস্তাবে এ দু’টি দলই একই গোষ্ঠীভুক্ত, তারা উভয়ে দেশের শাসকগোষ্ঠীর অন্তর্ভুক্ত। পালাক্রমে এরাই দেশের শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে জনগণের বারটা বাজিয়ে চলেছে।

প্রেস বার্তায় দাবি করা হয়, পার্বত্য চট্টগ্রামে ‘অপারেশন উত্তরণ’-এর লেবাসে সেনা শাসন জারি থাকায় এ অঞ্চলের জনগণ সবচেয়ে বেশী দমন-পীড়নের শিকার। এখানে সাম্প্রতিক রাঙামাটি সদর-বগাছড়ি-তাইন্দ্যং সহ বিভিন্ন ধ্বংসযজ্ঞে শিক্ষার্থীদের শিক্ষা জীবন বারে বারে বিঘ্নিত হয়েছে। পেট্রোল বোমার আঘাতে বাস পোড়ানোর দৃশ্য ও হাসপাতালে আহতের আহাজারির ছবি ও হৃদয় বিদারক দৃশ্য মিডিয়ায় প্রচারিত হচ্ছে। পার্বত্য চট্টগ্রামে হামলা-লুটপাট-বাস্তুভিটা জ্বালিয়ে দেয়ার নারকীয় ঘটনা প্রায়ই ঘটে চলেছে। এতে এ অঞ্চলের পরীক্ষার্থীদের মনে কী বিরূপ প্রভাব পড়তে পারে, নিশ্চয় সারা দেশের পরীক্ষার্থীদের অভিভাবকগণ উপলদ্ধি করতে সক্ষম হবেন।

  –হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly