আলীকদমে দুই দিনব্যাপি ম্যালেরিয়া বিষয়ক অ্যাডভোকেসি কর্মশালা

বান্দরবান প্রতিনিধি, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

বান্দরবানের আলীকদম উপজেলায় এনজেড একতা মহিলা সমিতির উদ্যোগে বুধবার দুই দিনব্যাপি ম্যালেরিয়া বিষয়ক অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আলীকদম উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোতাকাব্বীর আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সেনা বাহিনীর আলীকদম জোন কমান্ডার মেজর আল আমিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিরীনা আক্তার ও চৈক্ষং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন। এতে রিসোর্স পার্সন ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. মোখলেছুর রহমান।

স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে পল্লী চিকিৎসকদের নিয়ে এন জেড একতা মহিলা সমিতির উদ্যোগে দিনব্যাপি ম্যালেরিয়া বিষয়ের ওপর প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. মোখলেছুর রহমান, এন জেড একতা মহিলা সমিতির উপজেলা প্রকল্প ব্যবস্থাপক শেখ আহমদ ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসুচির প্রকল্প ব্যবস্থাপক মো. ইসমাইল। দুই দিনের অনুষ্ঠানে পল্লী চিকিৎসক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি এলাকায় ম্যালেরিয়া প্রকোপ ছড়িয়ে পড়েছে উল্লেখ করে ওয়ার্কশপে বক্তারা বলেন, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ করা স্বাস্থ্য বিভাগের একার পক্ষে দুঃসাধ্য ব্যাপার। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ করা সম্ভব। সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে ম্যালেরিয়া রোগি ভাল হয়। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ম্যালেরিয়া নিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, পল্লী চিকিৎসকসহ সকলের সমন্বয়ে কাজ করার আহ্বান জানানো হয়।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর

Print Friendly