আলীকদমে টানা চারবার শীর্ষে নয়াপাড়া প্রাথমিক বিদ্যালয়

আলীকদম প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

বান্দরবানের আলীকদম উপজেলার ২৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় একটানা চারবার শীর্ষ স্থান ধরে রেখেছে। গেল সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ ও শতভাগ পাসের পর টানা চারবার শীর্ষ স্থান অর্জন করে। সেরা কৃতির্ত্বে ছাত্রছাত্রী ও অভিভাবকদের মাঝে আনন্দের জোয়ার বইছে।

বিদ্যালয় সুত্র জানিয়েছে, ১৯৬৫ সালে উপজেলার চৈক্ষং ইউনিয়নে নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা হয়। বর্তমানে বিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা পাঁচ শতাধিক। গত চারবছর ধরে পঞ্চম শ্রেণির সমাপণী পরীক্ষায় মেধা বৃত্তি ও পাসের হার শীর্ষস্থান ধরে রেখেছে। এ বিদ্যালয়ে গেল সমাপনী পরীক্ষায় ৬৫ জন অংশগ্রহণ করে শতভাগ ছাত্রছাত্রী পাস করে।

সূত্র আরও জানায়,সদ্য সমাপ্ত প্রাথমিক সমাপনী পরীক্ষায় উপজেলায় ৩৮ জন ছাত্রছাত্রী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে ১৫ জন। যা উপজেলার মোট জিপিএ-৫ প্রাপ্তদের শতকরা ৪০ ভাগ। বিদ্যালয়ের এ সাফল্য পশ্চাৎপদ এলাকার জন্য শিক্ষাক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্ত। বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকট নিরসন ও অবকাঠামোগত সমস্যা সমাধানে দাবী জানিয়েছেন অবিভাবকরা। বর্তমানে দুইটি পাকা ও একটি সেমিপাকা ভবনে পাঁচটি কক্ষে বিদ্যালয়ের কার্যক্রম চলছে। একটি শিক্ষকদের ও চারটি কক্ষে শেণি কার্যক্রম চলছে। শ্রেণিকক্ষে ধারণ ক্ষমতার বেশী ছাত্রছাত্রী গাদাগাদি করে বসে পড়ালেখা করছে। শ্রেণিকক্ষ সংকটে মাল্টিমিডিয়া পাঠদান ব্যাহত হচ্ছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কফিল উদ্দিন বলেন, বিদ্যালয়ের শীর্ষস্থান অর্জনে শিক্ষকদের আন্তরিকতার ফসল। তিনি শ্রেণিকক্ষ সংকট নিরসনে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

 বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফোরকানারা বেগম বলেন, অভিভাবক ও সহকর্মীদের আন্তরিককতায় ছাত্রছাত্রীরা পরীক্ষায় ভাল করেছে। পাসের হার শতভাগে এসেছে।

নয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সমাপনী পরীক্ষায় একটানা চারবার শীর্ষ স্থান অর্জনের বিষয়টি নিশ্চিত করেছেন সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বাসুদেব কুমার সানা।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly