অনগ্রসর জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ সংবিধানে বিশেষ অধিকারের ব্যবস্থা রয়েছে–চাকমা রাজা

জুরাছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

b-1hillbd24.com
সাধারণ মানুষরে আইনগত অধিকার বিষয়ে সচতেনা সৃষ্টি ও বিনামূল্য আইন সহায়তা প্রদানরে লক্ষ্য শুক্রবার(২৭ ডিসেম্বর) রাঙামাটির জুরাছড়িতে দিনব্যাপী ব্লাষ্ট মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, অধিকারের মালিক জনগণ। অধিকার আদয়ে সচেতন হতে হবে। বৃদ্ধ, দুর্বল,প্রতিবন্দ্বী ও অপেক্ষাকৃত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ সংবিধানে বিশেষ অধিকারের ব্যবস্থা রয়েছে। সেই অধিকার ও তার রাকবচগুলো সম্পর্কে সবার সচেতন হওয়া দরকার।

Satghillbd24.com

জুরাছড়ি উপজলো পরিষদ মাঠে বাংলাদশে লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাষ্ট(ব্লাষ্ট)রাঙামাটি ইউনিটের উদ্যোগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজলো পরিষদ চেয়ারম্যান প্রবর্তক চাকমা। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি জেলা জজ আদালতের সিনিয়র সহকারী জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট জাহেদ হাসান, সহকারী জজ মো. শামসুল হক, বাংলাদশে মানবধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান ও নারী নেত্রী টুকু তালুকদার। এসময় বক্তব্য দেন জুরাছড়ি উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান রুপ কুমার চাকমা, জুরাছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যানন চাকমা, বিশিষ্ট আইনজীবি সুস্মিতা চাকমা,এ্যাডভোকেট রাজীব চাকমা ও সাংবাদিক হরি কিশোর চাকমা। সভা সঞ্চালনা করেন ব্লাস্টের জেলা সমন্বয়কারী জুয়েল দেওয়ান।

 আলোচনা সভা শেষে মানবধিকার বিষয়ক নাটিকা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। মেলার স্টলে এলাকার সাধারন মানুষের কাছে আইনগত সচেতনতা বিষয়ক বিভিন্ন প্রচারপত্র ও বই বিনামূল্যে বিতরণ করা হয়।

সভায় বক্তারা নিজেদের অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং প্রথাগত অধিকার সংরক্ষন ও প্রয়োগ বিষয়ে ধারণা রাখার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান বলেন, নিজের অধিকার প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের প্রতি আমাদের যে দায়িত্ব রয়েছে তা পালন করতে হবে। নিজের দায়িত্ব সচেতনভাবে পালন করলে দেশে সুশাসন প্রতিষ্ঠা সম্ভব।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly